আমাকে সুন্দর মা দাও আমি তোমাকে মহান জাতি উপহার দিব

3 min read

নেপোলিয়ানের কথা ধরে বলতে হয় "আমাকে সুন্দর মা দাও আমি তোমাকে মহান জাতি উপহার দিব" আজকাল এই দুনিয়াতে মেয়েদের যে অবস্থা তাতে প্রতিটা জাতির যে করুন হাল তা কি ভালো মায়ের অভাবে? মেয়েদের ছোট করার জন্যে বলিনা এসব, দুঃখ লাগে বর্তমান দুনিয়ার অবস্থা দেখে। সব ছেড়ে দিন শুধু বাংলাদেশের কথাই বলি তাও লজ্জায় মাথা নেমে আসে।

বেশি বলতে গেলে তাও আবার জঙ্গি উপাধিও পেয়ে যাবো হয়তো, চুপ থাকি দেখেও না দেখার ভান করে যাই।

যে মেয়েটা ইসলাম মেনে চলে তাকে গেয়ো বলেই আমাদের দিন কেটে যায়। রাস্তা-ঘাটে কাপড় বেশভূষাতে মেয়েদের যে হাল তাতে আমি ভাল জাতি চাইতে গিয়ে থমকে যাই।


অনেকের কাছে বলতে শুনি আজকাল নাকি বলদ থেকে দুধ পাওয়া সম্ভব কিন্তু প্রেমহিন মেয়ে পাওয়া সম্ভব না। আমি কিন্তু কথাটা পুরোপুরি মানতে পারিনা, জানি সবাই খারাপ না আবার কথাটা কিন্তু সম্পূর্ণ মিথ্যাও না।


আমার জন্ম ঢাকাতেই খুব মনে পড়ে ছোট বেলার ঢাকাকে, তখনো এত বেহায়াপনা আর এত খোলামেলা চলাফেরা দেখিনি যা আজ রাস্তায়/মিডিয়াতে দেখি। কি বলবেন আপনি!! এর নাম আধুনিকতা! লজ্জায় পড়ে যাই কথার জুড়িমেলা যুক্তি শুনে, আগে যেখানে কম কাপড় পরলে মানুষকে বন বাদরের মানুষ বলতে আজ তাদেরকেই আধুনিক বলছি আমরা। আগে বাবা মাকে নিয়ে টিভি দেখতে পারতাম যা এখন প্রায় অসম্ভব।


এবার বলুন কি পেয়েছি এই আধুনিকতা থেকে? পরিসংখ্যান বলে ১৯৭০ থেকে ২০১০ এই ৪০ বছরে ধর্ষণ বেড়েছে বহুগুণে। কি করছি আমরা এসব! আধুনিকতার নামে ধ্বংস আসছে আমাদের দিকে। পর্দা যে এই ধর্ষণের মুল হোতা তার প্রমান পেতে আপনাকে দুরে যেতে হবেনা মধ্যপ্রাচ্যে দেশ সউদি-আরব বিশ্বে ধর্ষণের দিকে সবার শেষের দেশ। অনেক তর্কমুলক কথা আপনার মাথায় এখন ঘুরছে জানি কিন্তু মানলে বাস্তব এটাই। ঘর থেকে দেশ সব স্থানে পর্দা নিয়ে আসলে আমরাও এই স্থান পেতে পারি।



আজকের এই হালের জন্যে দায়ী কে? আমরাই দায়ী... কলম থেকে সুই আর সাবান থেকে ক্ষেতের সার যে কোনো এড বানাতে গেলেই মেয়েদের প্রদর্শনী দেখে কিছু বলার থাকেনা। আপনি বল্বেন যে গ্রাহকের আকর্ষণ করতে গেলে বিক্রি বাড়াতে এসব লাগে। কি ভাই সৌদি আরবে পন্য বিক্রি হয়না নাকি? আর সিনেমার কথা নাইবা বলি। ভদ্র ঘরে বাবা মা কে নিয়ে দেখতে পারেন আজকালের মুক্তি পাওয়া সিনেমা!!


একটা সুন্দর সমাজ ফিরিয়ে আনতে পর্দাহীন আধুনিকতার চেয়ে শালীন নারীর সম অংশগ্রহন আমাদের কাম্য। সেই ৯০এর দশকের মেয়েদের মত চলাফেরা চাকুরি সব ফিরে আসুক আমাদের মাঝে। আর তা না হলে যদি এভাবেই চলতে থাকে তাহলে সব ভাল কিছুর সাথে সাথে মায়ের আচলের তলে সন্তানের আশ্রয় কথাটির বাস্তবতা যাদুঘরে খুজতে হবে।


পরিশেষে শুরুর দিকের সেই কথাটি বলেই শেষ করি "আমাকে সুন্দর মা দাও আমি তোমাকে মহান জাতি উপহার দিব"

Post a Comment